কক্সবাজার, সোমবার, ৬ মে ২০২৪

আইএফআইসির রাইটের কাজ করবে বানকো ফাইন্যান্স

পুঁজিবাজারের তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ অগ্রাধিকার মূলক শেয়ার (রাইট) ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আর রাইট শেয়ারের ইস্যু-ম্যানেজার হিসেবে কাজ করবে দেশের অন্যতম মার্চেন্ট ব্যাংক বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। সম্প্রতি প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে চুক্তি সই করেন আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. শাহ আলম সারোয়ার ও বানকো ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ হামদুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন বানকো ফাইন্যান্সের পরিচালক শফিউল আজম, আইএফআইসি ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) দিলিপ কুমার মন্ডল, সচিব মোকাম্মেল হকসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

আইএফআইসি ব্যাংকের পর্ষদ ১টি সাধারন শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে প্রতিটি শেয়ার শুধুমাত্র অভিহিত মূল্য ১০ টাকা করে ইস্যু করতে চায়।

বর্তমানে ব্যাংকটির মোট পরিশোধিত মূলধন ১ হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা রয়েছে। এর উপরে ২০১৮ সালের ব্যবসায় আরও ১০ শতাংশ হারে ১৩৩ কোটি ৮৭ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানোর ঘোষণা দিয়েছে। যা কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। যাতে পরিশোধিত মূলধন বেড়ে দাড়াঁবে ১ হাজার ৪৭২ কোটি ৬১ লাখ টাকায়। আর এই মূলধন বিবেচনায় ১টি সাধারন শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করতে চায় ব্যাংকটির পর্ষদ।

পাঠকের মতামত: